ADAB – Association of Development Agencies in Bangladesh

রাজবাড়ীতে “সুশাসন প্রতিষ্ঠায় বেসরকারী উন্নয়ন সংস্থা সমূহের ভূমিকা” শীর্ষক সেমিনার

রাজবাড়ীতে “সুশাসন প্রতিষ্ঠায় বেসরকারী উন্নয়ন সংস্থা সমূহের ভূমিকা” শীর্ষক সেমিনার
গত ১৫ ফেব্রুয়ারি ২০২৩, রাজবাড়ী কেকেএস মিলনায়তনে, এডাব আয়োজিত “বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহে সুশাসন” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন এডাব রাজবাড়ী জেলা শাখার সভাপতি ও কেকেএস সংস্থার নির্বাহী পরিচালক জনাব ফকীর আব্দুল জব্বার।
প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব এ্যাড. ইমদাদুল হক বিশ্বাস, চেয়ারম্যান রাজবাড়ী সদর উপজেলা পরিষদ। তিনি বলেন, এডাব একটি এনজিওদের এসোসিয়েশন। এসোসিয়েশন হিসাবে এডাবের অনেক দায়বদ্ধতা আছে সেইলক্ষ্যে সরকার ও এনজিওদের সাথে এডাবের যোগাযোগ ও কর্মসূচি আরও বৃদ্ধিকরা প্রয়োজন। বেসরকারি উন্নয়ন সংস্থায় সুশাসন শীর্ষক সেমিনার বিষয়টির উপর একমত পোষন করেন এবং এ বিষয়টি শুধু এনজিওদের ভিতর সীমাবদ্ধ থাকলে হবে না সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানকে সুশাসন নিয়ে কাজ করতে হবে।এডাবের সকল কর্মকান্ডে প্রশাসনকে সমপৃক্ত করায় এডাবকে ধন্যবাদ জানান।
রাজবাড়ীতে “সুশাসন প্রতিষ্ঠায় বেসরকারী উন্নয়ন সংস্থা সমূহের ভূমিকা” শীর্ষক সেমিনার
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব নুরজাহান আক্তার সাথী, সহকারী কমিশনার (ভূমি) রাজবাড়ী ও জনাব মোঃ মিজানুর রহমান, সমাজসেবা অফিসার, রাজবাড়ী।
জনাব নুরজাহান আক্তার সাথী তার বক্তব্যের প্রথমে এত সুন্দর যুগপোযোগী সেমিনার করার জন্য এডাব-কে ধন্যবাদ জানান। তিনি এরকম সেমিনার উপজেলা পর্যায়ে করার জন্য এডাব কর্তৃপক্ষের নিকট অনুরোধ করেন। তিনি বলেন বর্তমান বাংলাদেশের প্রেক্ষাপটে শুধু এনজিওদের সুশাসন নয় সরকারের ও সুশাসন নিয়ে কাজ করা উচিত। এডাব মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি হওয়ায় এডাবকে আবারও ধন্যবাদ জানান।
সভা সঞ্চালনা করেন জনাব শামীমা আক্তার মুনমুন, সহ-সভাপতি এডাব রাজবাড়ী জেলা শাখা। মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন, জনাব মো: ফজলুল করিম, নির্বাহী পরিচালক এসডিডিএ, রাজবাড়ী, জনাব জোতি সংকর ঝন্টু, সভাপতি ওয়াকার্স পর্টি রাজবাড়ী, জনাব স্বপন কুমার দাস, সাধারণ সম্পাদক, এঘাদানিক, জনাব মো: এন্তাজ আহাম্মেদ, সাংবাদিক প্রথম আলো, এ্যাডভোকেট আ: রাজ্জাক।
এছাড়াও সভায় সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক ও এডাব সদস্য সংস্থার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনায় সবাই সোনার বাংলা গড়ার লক্ষ্যে শুধু বেসরকারি উন্নয়ন সংস্থা নয়, বর্তমান বাংলাদেশের প্রেক্ষাপটে সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানকে সুশাসন নিয়ে কাজ করতে হবে বলে অভিমত ব্যক্ত করেন এবং এই রণের যুগোপযোগী সেমিনার করায় এডাবকে ধন্যবাদ জানান।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top