ADAB – Association of Development Agencies in Bangladesh

গোপালগঞ্জে “মাদক প্রতিরোধ ও যুব সমাজের সম্পৃক্ততা” শীর্ষক সেমিনার

গোপালগঞ্জে “মাদক প্রতিরোধ ও যুব সমাজের সম্পৃক্ততা” শীর্ষক সেমিনার
গত ২৭ ফেব্রুয়ারী, ২০২৩, সকাল ১০.০০ ঘটিকার সময় কোটালীপাড়া উপজেলা পরিষদ সভা কক্ষে এডাব আয়োজিত “মাদক প্রতিরোধ ও যুব সমাজের সম্পৃক্ততা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন জনাব ফেরেেদৗস ওয়াহিদ, উপজেলা নির্বাহী অসিার, কোটালীপাড়া। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব শ্রী বিমল কৃষ্ণ বিশ্বাস, চেয়ারম্যান উপজেলা পরিষদ, কোটালীপাড়া, গোপালগঞ্জ।
প্রধান অতিথি তার বক্তব্যে তরুণদের আদর্শবান হওয়ার কথা বলেন। তিনি মানব ধর্মের কথা বলেন। তিনি মাদকের কুফল সম্পর্কে সুন্দরভাবে ব্যাখ্যা প্রদান করেন। উপস্থিত সকল বক্তাই মাদক কি, মাদকের অপব্যবহার, মাদকের কুফল ইত্যাদি সম্মন্ধে আলোচনা করেন। বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে এরকম যুগউপযোগী সেমিনার শুধু জেলায় নয় উপজেলা পর্যায়েও করার জন্য এডাব কর্তৃপক্ষের নিকট অনুরোধ করেন।
গোপালগঞ্জে “মাদক প্রতিরোধ ও যুব সমাজের সম্পৃক্ততা” শীর্ষক সেমিনার ৩
জনাব রেণুকা বিশ্বাস, সভাপতি এডাব গোপালগঞ্জ জেলা ও নির্বাহী পরিচালক জাগরণী সংস্থা, সভায় স্বাগত বক্তব্য রাখেন। তিনি এডাবের অতীত, বর্তমান ও ভবিষ্যতের বিভিন্ন দিক তুলে ধরেন।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, জনাব কৃত্তিবাস পাক্ষে, উপজেলা কৃষি অফিসার, কোটালীপাড়া, গোপালগঞ্জ। তিনি বলেন আমাদের ধারণা ছিল অশিক্ষিত দরিদ্র লোক মাদকের সাথে জড়িত কিন্তু হাই সোসাইটিতেও দেখা যায় শিক্ষিত ও উচ্চ ফ্যামেলির সন্তানেরা জড়িত। তিনি স্কুল কলেজের শিক্ষার গুনগত মান নিশ্চিত হচ্ছে না বলে অভিমত ব্যাক্ত করেন। সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করার জন্যে অভিবাবক ও শিক্ষকদের অগ্রনী ভ‚মিকার কথা বলেন।তিনি বাচ্ছাদের লাইব্রেরীর দিকে মনেযোগী হওয়ার পরামর্শ দেন। তিনি আন্তর্জাতিক প্রেক্ষাপট তুলে ধরেন এবং মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদে আন্তর্জাতিক চাল থাকতে পারে বলে মন্তব্য করেন। তিনি এডাব-কে ধন্যবাদ জানান।
জনাব মইন তালুকদার, ভাইস চেয়ারম্যান, কোটালীপাড়া উপজেলা পরিষদ, তিনি তার বক্তব্যে অত্যান্ত চমতকার ভাষায় মাদক বিস্তারের বিভিন্ন দিক তুলে ধরেন এবং তরুণ সমাজের অনুভুতির কথা বলেন।তিনি প্রত্যেক বাবাকে তার সন্তান দের বন্ধু ভাবার অনুরোধ জানান। তিনি এডাব কে ধন্যবাদ জানিয়ে এরকম সভা প্রত্যেক স্কুল কলেজে বাস্তবায়ন করার অনুরোধ জানান।
এছাড়াও সেমিনারে সরকারি প্রতিনিধি, তরুন সমাজের প্রতিনিধি, ছাত্র-ছাত্রী, শিক্ষক প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক ও এনজিও প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
গোপালগঞ্জে “মাদক প্রতিরোধ ও যুব সমাজের সম্পৃক্ততা” শীর্ষক সেমিনার ২
জনাব কে এম জাহাঙ্গীর আলম, বিভাগীয় সমন্বয়কারী-এডাব,বরিশাল বিভাগ। “মাদক প্রতিরোধ ও যুব সমাজের সম্পৃক্তত “ শীর্ষক সেমিনার এর উদ্দেশ্য, ধারণাপত্র মাল্টিমিডিয়ার মাধ্যমে উপস্থাপন করেন। প্রবন্ধকার তাঁর প্রবন্ধে মাদক কি, মাদকের অপব্যাবহার, মাদকের কুফল ইত্যাদি সম্মন্ধে সুন্দর সাবলীল ভাষায় ব্যাখ্যা প্রদান করেন।
সেমিনারের সভাপতি জনাব ফেরদৗস ওয়াহিদ,উপজেলা নির্বাহী অসিার, কোটালীপাড়া, তিনি শপথ বাক্য পাঠ করান এবং উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top