ADAB – Association of Development Agencies in Bangladesh

ঝালকাঠিতে “বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহে সুশাসন” শীর্ষক সেমিনার

Good-Governance-at-Jhalokathi
গত ১৮ই মে, ২০২৩, রোজ: বৃহস্পতি বার সকাল ১০.০০ ঘটিকার সময় ঝালকাঠি প্রেস ক্লাব হল রুমে, এডাব আয়োজিত “বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহে সুশাসন” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন এডাব ঝালকাঠি জেলা শাখার সহ-সভাপতি ও বন্ধন কল্যান সংস্থার নির্বাহী পরিচালক জনাব ফাতেমা জাহান রুনু। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব সাবেকুন নাহার, উপজেলা নির্বাহী অফিসার, ঝালকাঠি সদর। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব ইসরাত জাহান সোনালী, ভাইস-চেয়ারম্যান সদর উপজেলা ঝালকাঠি।
জনাব সৈয়দ হোসাইন আহাম্মেদ কামাল, সদস্য সচিব এডাব ঝালকাঠি সেমিনার সঞ্চালনা করেন ও স্বাগত বক্তব্য প্রদান করেন। তিনি তার বক্তব্যে এডাবের ঝালকাঠি জেলার অতীত, বর্তমান কার্যক্রম ও ভবিষ্যতের বিভিন্ন দিক তুলে ধরেন।
জনাব কে এম জাহাঙ্গীর আলম বিভাগীয় সমন্বয়কারী, এডাব সেমিনারের উদ্দেশ্য ও এডাব সম্মন্ধে ধারণা উপস্থাপন করেন এবং বেসরকারি উন্নয়ন সংস্থায় সুশাসন শীর্ষক সেমিনারের মূল প্রবন্ধ মাল্টিমিডিয়ার মাধ্যমে উপস্থাপন করেন। সভায়, সরকারি প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক ও এনজিও প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন : জনাব মো: খলিলুর রহমান, নির্বাহী পরিচালক নলসিটি মডেল সোসাইটি, জনাব কাজী খলিলুর রহমান সভাপতি ঝালকাঠি প্রেস ক্লাব, জনাব এস এম মিজানুর রহমান, নির্বাহী পরিচালক, দেশ বাংলা ফাউন্ডেশন, জনাব কাজী আ: বাছেদ,সাংবাদিক প্রথম আলো, শামীমা অক্তার, টিআইবি, শাহ আলম খলিফা, নির্বাহী পরিচালক, জেডিএস।। বক্তাগন সবাই সোনার বাংলা গড়ার লক্ষ্যে যুগউপযোগী বেসরকারী উন্নয়ন সংস্থায় সুশাসন শীর্ষক সেমিনার করায় এডাবকে ধন্যবাদ জানান।
বিশেষ অতিথির বক্তব্য : জনাব ইসরাত জাহান সোনালী, ভাইস-চেয়ারম্যান সদর উপজেলা ঝালকাঠি, তিনি প্রথমে এত সুন্দর যুগপোযোগী সেমিনার করার জন্য এডাব-কে ধন্যবাদ জানান। তিনি এরকম সেমিনার উপজেলা পর্যায়ে করার জন্য এডাব কর্তৃপক্ষের নিকট অনুরোধ করেন।তিনি বলেন বর্তমান বাংলাদেশের প্রেক্ষাপটে শুধু এনজিওদের সুশাসন নয় সরকারের ও সুশাসন নিয়ে কাজ করা উচিত। এডাব মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি হওয়ায় এডাবকে আবারও ধন্যবাদ জানান।
Good-Governance-at-Jhalokathi
প্রধান অতিথির বক্তব্য : জনাব সাবেকুন নাহার, উপজেলা নির্বাহী অফিসার, ঝালকাঠি সদর । বক্তব্যের শুরুতেই এডাবকে ধন্যবাদ জানান এবং বেসরকারি উন্নয়ন সংস্থায় সুশাসন শীর্ষক সেমিনার বিষয়টির উপর একমত পোষন করেন। তিনি বলেন এ বিষয়টি শুধু এনজিওদের ভিতর সীমাবদ্ধ থাকলে হবে না সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানকে সুশাসন নিয়ে কাজ করতে হবে। এডাবের সকল কর্মকান্ডে প্রশাসনকে সমপৃক্ত করায় এডাবকে ধন্যবাদ জানান।তিনি বলেন, এডাব একটি এনজিওদের এসোসিয়েশন, এসোসিয়েশন হিসাবে এডাবের অনেক দায়বদ্ধতা আছে সেইলক্ষ্যে সরকার ও এনজিওদের সাথে এডাবের যোগাযোগ ও কর্মসূচি আরও বৃদ্ধিকরা প্রয়োজন। তিনি এনজিওদের ভাল কাজের সাথে আছেন এবং থাকবেন বলে অভিমত ব্যাক্ত করেন এবং সকল এনজিওর সার্বিক সহযোগীতা কামনা করে উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।
সভাপতির সমাপনি বক্তব্য : উক্ত সেমিনারের সভাপতি জনাব ফাতেমা জাহান রুনু, সহ-সভাপতি, এডাব ঝালকাঠি জেলা । উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top