ADAB – Association of Development Agencies in Bangladesh

‘আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস ২০২৩’ উপলক্ষে আলোচনা সভা

আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস ২০২৩ উপলক্ষে আলোচনা সভা
‘শোভন কাজ ও সামাজিক সুরক্ষা, সকলের জন্য সমান মর্যাদা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস ২০২৩ উপলক্ষে ১৭ অক্টোবর এডাব (এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ) ও বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)-এর যৌথ আয়োজনে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস ২০২৩ উপলক্ষে আলোচনা সভা ২
এডাব-এর পরিচালক জনাব একেএম জসীম উদ্দিন এর সঞ্চালনায় ও ভাইস-চেয়ারপারসন বীর মুক্তিযোদ্ধা মাজেদা শওকত আলী’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এমিরিটাস অধ্যাপক, বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর জনাব ড. আতিউর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব শ্যামল দত্ত, সাধারণ সম্পাদক, জাতীয় প্রেস ক্লাব ও সম্পাদক, দৈনিক ভোরের কাগজ; জনাব শারমিন রিনভী, সাবেক সভাপতি, ইকোনোমিক্স রিপোর্টার্স ফোরাম ও সাবেক বার্তা সম্পাদক, বাংলা ভিশন; জনাব মাসুদা ফারুক রত্না, কোষাধ্যক্ষ, এডাব ও নির্বাহী পরিচালক, গ্রাম বিকাশ সহায়ক সংস্থা। সভায় স্বাগত বক্তব্য রাখেন জনাব এনামুল কবীর রুপম, সভাপতি, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন এডাব কর্মসূচি পরিচালক কাউসার আলম কনক।
আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস ২০২৩ উপলক্ষে আলোচনা সভা ৩
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, সামাজিকভাবে ঐক্যবদ্ধ থাকলেই দারিদ্র বিমোচন সম্ভব। মনে রাখতে হবে দারিদ্র বিমোচনে তিনটি শক্তি মূল ভূমিকা রাখে: বাজার ব্যবস্থা, রাষ্ট্র, বেসরকারি সংস্থাসমূহ। তিনি আরও বলেন, মূদ্রাস্ফীতি উন্নয়নের বড় শক্র। সরকারি নীতিসমূহ বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে কাজ করার সুযোগ তৈরী করে দিয়েছে। তিনি গ্রামীণ দারিদ্রের পাশাপাশি নগর দারিদ্র, পরিবারের শিশু ও নারীর নিরাপত্তাহীনতা, সমবায় নীতি, সামগ্রিক স্বাস্থ্যসেবায় ব্যয় কমানো ইত্যাদির উপর গুরুত্বারোপ করেন।

“দারিদ্র্যের ভয় ভূতের ভয়, একে দূর করতে হলে সবাইকে সংঘবদ্ধভাবে কাজ করতে হবে”

এনজিওগুলো সরকারের সহায়ক শক্তি হিসেবে কাজ করে উল্লেখ করে সভায় বক্তারা পারস্পরিক আলোচনার মাধ্যমে কাজের ক্ষেত্র নির্ধারণ করার উপর জোর দেন। তারা বলেন, মনের দারিদ্র্য দূর করতে না পারলে সামগ্রিক দারিদ্র্য বিমোচন সম্ভব নয়। এছাড়া, দারিদ্র বিমোচনে শ্রমশক্তিকে ক্ষমতায়িত করা, কর্মমূখী শিক্ষা ব্যবস্থা চালু করা, বৈচিত্রকে উৎসাহিত করা, সুশাসন ও ন্যায়বিচার নিশ্চিত করা, ব্যবসা-বান্ধব নীতি প্রণয়ন ও বাস্তবায়ন, কৃষিতে ভুর্তকির ব্যবস্থা করা, গৃহস্থালী কাজে নারীর অবদানের স্বীকৃতি, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবন মানোন্নয়নের উপর গুরুত্বারোপ করেন।
প্রোগ্রামের কিছু মিডিয়া কভারেজ:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top