ADAB – Association of Development Agencies in Bangladesh

‘আন্তর্জাতিক নারী দিবস’ উপলক্ষে এডাবের র‌্যালি ও আলোচনা সভা

আন্তর্জাতিক নারী দিবসে এডাব-এর আলোচনা সভা
‘প্রযুক্তি ও উদ্ভাবনীতে সম্ভাবনার বাংলাদেশ গড়ি, নারী-পুরুষের সমতা, সম্প্রীতি ও সৌহার্দ্য বজায় রাখি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্র্জাতিক নারী দিবস উপলক্ষে এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ (এডাব) এর র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (৯ মার্চ) এডাব (এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ), বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র ও বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের যৌথ আয়োজনে এক বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আন্তর্জাতিক নারী দিবসে এডাব-এর র‌্যালী
এডাব চেয়ারপারসন আব্দুল মতিনের নেতৃত্বে র‌্যালিটি ঢাকার তোপখানা রোডস্থ’ কদম ফোয়ারা থেকে শুরু হয়ে জাতীয় প্রেস ক্লাবে এসে শেষ হয়। র‌্যালি শেষে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এডাব চেয়ারপারসন আব্দুল মতিনের সভাপতিত্বে এই আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এডাব ঢাকা মহানগর শাখার সদস্য-সচিব কাজী বেবী।
উস্মুক্ত আলোচনায় বক্তারা বলেন, বর্তমান করোনা পরবর্তী কালে নারী নির্যাতন ও বাল্য বিবাহের হার অনেক বৃদ্ধি পেয়েছে। পত্রিকার পাতায় প্রায়ই ধর্ষণের সংবাদ পরিলক্ষিত হয়। তাই নারী নির্যাতন বন্ধে আইনের কঠোর প্রয়োগ ও ধর্ষণকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান বক্তারা।
‘আন্তর্জাতিক নারী দিবসে এডাব-এর র‌্যালী ও আলোচনা সভা’
এছাড়া, নারীর কর্মের মজুরি বৈষম্য উল্লেখ করে বক্তারা বলেন, অর্থনৈতিকভাবে সমৃদ্ধির জন্য সম্পত্তিতে নারীর সম-অধিকার প্রতিষ্ঠা করা ও কাজের ক্ষেত্রে মজুরি বৈষম্য দূর করা, তৃণমূল পর্যায়ের নারীদের উন্নয়নে কাজ করা দরকার। সভায় নারী উন্নয়নে অনেকটা এগিয়ে গেলেও নারীর টেকসই উন্নয়ন অগ্রযাত্রায় বিজ্ঞানভিত্তিক ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণ, প্রযুক্তি ও উদ্ভাবনে সুযোগ তৈরি, প্রবেশাধিকার, সক্ষমতা তৈরি ও ক্ষমতায়ন করার উপর গুরুত্বারোপ করা হয়। এছাড়া, সিদ্ধান্তগ্রহণ, রাজনৈতিক অধিকার, নারীর নিজের শরীরসহ নিজেকে নিয়ন্ত্রণ করার স্বাধীনতা, নারীদের দারিদ্রতা দূরীকরণ, সন্তানের অভিভাবকত্বসহ নারী-পুরুষের সমতা আনয়নে নারী-পুরুষ সকলের সত্যিকারের মানসিকতার পরিবর্তন এনে ধারাবাহিকভাবে কাজ করতে হবে।
উক্ত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন- ড. মালেকা বানু- সাধারণ সম্পাদক, বাংলাদেশ মহিলা পরিষদ, নাসিমুন আরা হক- সভাপতি, বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র, এনামুল কবীর রুপম- সভাপতি, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম, মাসুদা ফারুক রত্না- নির্বাহী পরিচালক, গ্রাম বিকাশ সহায়ক সংস্থা, ও একেএম জসীম উদ্দিন, পরিচালক, এডাব প্রমুখ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top