ADAB – Association of Development Agencies in Bangladesh

এডাব ও এনজিও ব্যুরো’র যৌথ উদ্যোগে ‘বেসরকারি উন্নয়ন সংস্থায় সুশাসন’ বিষয়ক সেমিনার

এনজিওব্যুরো ও এডাব এর যৌথ উদ্যোগে ‘বেসরকারি উন্নয়ন সংস্থায় সুশাসন’ বিষয়ক সেমিনার
এডাব ও এনজিও ব্যুরো’র যৌথ উদ্যোগে ‘বেসরকারি উন্নয়ন সংস্থায় সুশাসন’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। গত ২৪ অক্টোবর ২০২২ তারিখ এডাব এর চেয়ারপারসন আব্দুল মতিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনজিও বিষয়ক ব্যুরো এর মহা পরিচালক শেখ মোঃ মনিরুজ্জামান।
সুশাসন বাস্তবায়নে এনািজওদের করণীয় বিষয়ে ধারণাপত্র উপস্থাপন করেন এডাব এর কর্মসূচি পরিচালক জনাব কাউসার আলম কনক। ধারণপত্রে, সুশাসন প্রতিষ্ঠায় একটি সংস্থা পরিচালনার জন্য বিভিন্ন নীতিমালা প্রণয়ন ও এর বাস্তবায়ন নৈতিক আচরণবিধি প্রণয়ন ও এর চর্চা; উপঢৌকন গ্রহণ, সংস্থার আদর্শ ও নীতি বহির্ভূত কর্মকান্ড, নারীদের প্রতি অসদাচরণ বন্ধের ব্যবস্থা; অনিয়ম-দুর্নীতি রোধের ক্ষেত্রে শাস্তিসহ জবাবদিহিতার যথাযথ প্রয়োগ নিশ্চিত করা; সংস্থায় অভিযোগ দায়ের ও নিষ্পত্তির প্রক্রিয়া সুনির্দিষ্ট করা এবং জেন্ডার বিষয়ে ও আর্থিক অনিয়মে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ এর উপর গুরুত্বারোপ করা হয়।
এনজিওব্যুরো ও এডাব এর যৌথ উদ্যোগে ‘বেসরকারি উন্নয়ন সংস্থায় সুশাসন’ বিষয়ক সেমিনার
সুশাসন প্রতিষ্ঠায় প্রতিবন্ধকতা দূর করতে আইন, বিধিমালার মধ্য থেকে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন বলে আশ্বাস দেন এনজিও বিষয়ক ব্যুরো এর মহা পরিচালক। তিনি দেশের যেকোন দুর্যোগে এনজিওদের সামর্থ অনুযায়ী সরকারের পাশে থাকার আহবান জানান।
বিশেষ অতিথি হিসেবে, এনজিও বিষয়ক ব্যুরো এর পরিচালক, প্রকল্প-১ তপন কুমার বিশ্বাস বলেন, মুক্তিযুদ্ধে বিশ্বাসী আদর্শিক সংগঠন হিসেবে এডাব সারা দেশের ছোট ছোট এনজিওদের সুশাসন প্রতিষ্ঠা, সমন্বয়সাধন ও দক্ষতা উন্নয়নের যে উদ্যোগ গ্রহণ করেছে তা প্রশংসার দাবীদার। ভবিষ্যতে স্থানীয় এনজিওদের জন্য তহবিল সংগ্রহ, লোকালাইজেশন-এর ব্যাপারে দাতা সংস্থার সাথে আলোচনা; এনজিওদের নিবন্ধন/নবায়ন, স্থানীয় পর্যায়ে স্থানীয় প্রশাসন থেকে আরও দ্রুততার সাথে সনদ সংগ্রহ, সুশাসন প্রতিষ্ঠা ইত্যাদি ক্ষেত্রে কী করা যায় তা নিয়ে পরিকল্পনা করবেন এবং এডাবকে সাথে নিয়ে বাস্তবায়ন করবেন।
সরকারের সাথে এনজিওদের কাজের সমন্বয় করতে GNCC (Government NGO Coordination Council) প্রতিষ্ঠার উপর জোর দিয়ে এডাব এর চেয়ারপারসন বলেন, এর মাধ্যমে অনেক সমস্যার উত্তোরণ করা যায়। তিনি বলেন, মুক্তিযুেেদ্ধর চেতনায় গড়া এনজিওদের একমাত্র মুখপাত্র, সমন্বয়কারী সংগঠন হিসেবে এডাব বা এর সদস্য সংগঠনসমূহ সরকারের কোন প্রতিপক্ষ না বরং সরকারের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের পরিপুরক, সহায়ক হিসেবে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে।
সেমিনারে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, এডাব এর কার্যনির্বাহী পরিষদ এর ভাইচ- চেয়ারপারসন বীর মুক্তিযোদ্ধা মাজেদা শওকত আলী, কার্য নির্বাহী পরিষদ এর সদস্য আনোয়ার হোসেন এবং এডাব এর পরিচালক জনাব একেএম জসীম উদ্দীন। এনজিওরা সুশাসন নিশ্চিত করতে স্থানীয় পর্যায়ে কী ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হন তা নিয়ে সেমিনারে মুক্ত আলোচনা করেন এডাব এর ৬১ জেলা থেকে আগত প্রতিনিধিবৃন্দ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top