ADAB – Association of Development Agencies in Bangladesh

এডাব-এর ৪২তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

এডাব-এর ৪২তম বার্ষিক সাধারণ সভা
গত ২০ ডিসেম্বর,২০২২ তারিখে বাংলাদেশে কর্মরত বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের সমন্বয়কারী প্রতিষ্ঠান এডাব (এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ) এর ৪২-তম বার্ষিক সাধারণ সভা ঢাকার আগাঁরগাস্থ এনজিও বিষয়ক ব্যুরো’র মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন এডাব চেয়ারপারসন জনাব আব্দুল মতিন। বার্ষিক সাধারণ সভায় সারা দেশ থেকে প্রায় দুই শতাধিক সদস্য সংস্থার প্রতিনিধি অংশগ্রহণ করেন।
এডাব-এর ৪২তম বার্ষিক সাধারণ সভায় - উপস্থিত সদস্যবৃন্দ
সভার শুরুতে এডাব-এর চেয়ারপারসন স্বাগত বক্তব্য প্রদান করেন। সভায় বিগত ৪১-তম বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী বার্ষিক প্রতিবেদন, আর্থিক প্রতিবেদন, অডিটর নিয়োগ, পরবর্তী অর্থ বছরের (জুলাই ২০২২-জুন, ২০২৩) বাজেট ও কর্ম পরিকল্পনা সকলের সামনে উপস্থাপন ও অনুমোদনের জন্য পেশ করা হয়।
এডাব-এর ৪২তম বার্ষিক সাধারণ সভায় - উপস্থিত সদস্যবৃন্দ
উপস্থিত সদস্যগণ দেশের আর্থ-সামাজিক উন্নয়নের এনজিওদের অবদান নিয়ে এনজিও বিষয়ক ব্যুরো ও এডাব যৌথভাবে একটি গবেষণা কার্যক্রম পরিচালনার উপর গুরুত্ব আরোপ করেন। এডাব সদস্যগণ সরকার ও বেসরকারি উন্নয়ন সংস্থার মধ্যে সমন্বয় জোড়দার করার উপর গুরুত্ব আরোপ করেন। তাছাড়া, স্থানীয় প্রশাসন থেকে প্রত্যয়ন পত্র সংগ্রহের বিষয়টি আরও সহজতর করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানান। এনজিও বিষয়ক ব্যুরোর নিবন্ধন নবায়ন সহজতরকরণ, ফি কমানো, প্রকল্প অনুমোদন সহজতরকরণ, অডিট ফি কমানো বিষয়ে প্রস্তাব করেন। যোগ্যতা ও অভিজ্ঞতার ভিত্তিতে সরকারি দপ্তর থেকে তহবিল প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার কথা উল্লেখ করেন। বক্তারা বলেন, বৈদেশিক অনুদান কমে যাওয়ায় দেশের উন্নয়ন কার্যক্রম ব্যহত হচ্ছে এবং বেকারত্ব বৃদ্ধি পাচ্ছে। ফলে সরকারের উপর বাড়তি চাপ তৈরী হচ্ছে। বেসরকারি সংস্থা সমূহের শীর্ষ সমন্বয়কারী সংগঠন হিসেবে জেলা পর্যায়ের বিভিন্ন কমিটিতে এডাব-এর প্রতিনিধিত্ব করার সুযোগ দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবি করেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top