ADAB – Association of Development Agencies in Bangladesh

সুনামগঞ্জে সম-নাগরিকত্ব শীর্ষক সেমিনার

Equal_Citizenship_23_Sunamgonj
গত ২৬ জুলাই, ২০২৩, সুনামগঞ্জ সদর উপজেলার বিআরডিবি হল রুমে এডাব (এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ) সুনামঞ্জ জেলা শাখার আয়োজনে সম-নাগরিকত্ব শীর্ষক দিনব্যাপী এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপত্বি করেন জনাব নির্মল ভট্টাচার্য্য, সভাপতি এডাব সুনামগঞ্জ জেলা শাখা ও নির্বাহী পরিচালক সুজন। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ শাহিনুর ইসলাম, উপজেলা সমাজ সেবা অফিসার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব বিজিত রঞ্জন কর, উপজেলা সমবায় অফিসার, সদর উপজেলা সুনামগঞ্জ।
সেমিনারের স্বাগত বক্তব্য রাখেন জনাব সাজ্জাদুর রহমান, সহ-সভাপতি এডাব সুনামগঞ্জ জেলা শাখা ও নির্বাহী পরিচালক পদ্মা। তিনি তার স্বাগত বক্তব্যে উপস্থিত সকলকে জানান, এডাব (এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ) বাংলাদেশে এনজিওদের একটি শীর্ষ সমন্বয়কারী প্রতিষ্ঠন হিসেবে ৬১টি জেলায় কাজ করছে। প্রত্যেক জেলায় এডাব তার সদস্য সংস্থাগুলিকে নিয়ে জেলা কমিটি গঠন করেছে এবং ঐ কমিটিগুলি এডাব এর কাজ বাস্তবায়ন করছে। এডাব মূলত: এনজিওদের সমন্বয় ও ক্যাম্পেইন, এনজিও সেক্টরকে আরো শক্তিশালী করন ও এনজিও গুলির উন্নয়নের জন্য সরকারের সাথে এ্যাডভোকেসির কাজ করে। তিনি আরো বলেন, এখনই সময় আমাদের সম-নাগরিকত্বের উপর জোর দিয়ে কাজ করা। সেমিনারে প্রবন্ধ পত্র পাঠ ও উপস্থাপন করেন জনাব মো: মিজানুল হক সরকার, সাধারণ সম্পাদক এডাব সুনামগঞ্জ জেলা ও নির্বাহী পরিচালক, আরডিএসএ।
Equal_Citizenship_23_Sunamgonj2
উপস্থিত সবাই মুক্ত আলোচনায়, সবার জন্য সম-অধিকার নিশ্চিত করা প্রয়োজন এবং এ জন্য সচেতনতা বৃদ্ধিকরা খুবই জরুরী। উপজেলা প্রশাসন, মাঠ প্রশাসন, এনজিও, জনপ্রতিধি এ দায়িত্বগুলি যথাযথভাবে পালন করলে সম-নাগরিকত্ব অর্জন অনেকটা সহজ হবে। সম-নারিকত্ব নিয়ে ধর্মীয় নেতাদের বেশী-বেশী আলোচনা করা দরকার। কোটা বৈষম্য দুর করতে হবে, নারী পুরুষের সম-মূজুরী নিশ্চিত করতে হবে। দেশে ধনী-গরীব এর ব্যবধান ও হাওর এলাকায় ছোট-বড় ব্যবধান দিন দিন বেড়েই চলছে, এখনই এর রাস টেনে ধরতে হবে ইত্যাদি বিষয়ে মতামত প্রকাশ করেন।
বিশেষ অতিথি জনাব বিজিত রঞ্জন কর, উপজেলা সমবায় অফিসার, সদর উপজেলা সুনামগঞ্জ তিনি তার বক্তব্যে বলেন, সকলেই বাংলাদেশের নাগরিক এবং সংবিধানে সবার সম-অধিকার নিশ্চিত করার কথা বলা আছে। জাতিভেদ প্রথা পহিার করা, সেবা দাতা-সেবা গ্রহীতার মধ্যে দুরত্ব কমিয়ে আনা, সেবা দাতার দায়িত্ব সঠিকভাবে পালন করা, সেবা গ্রহীতারর, সেবা সমন্ধে সচেতন হওয়া আমাদের সকলেরই কর্তব্য। সেবা দাতা প্রতিষ্ঠানের প্রধানের কাছে আমাদের যেতে হবে, তাতে গ্রহীতা তার সেবাগুলি সহজেই পাবে। সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানে এখন পূর্বের তুলনায় জবাবদিহীতার হার অনেক বেশী। আমরা জানি সরকারের সেবার প্রসার দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে এবং একদিন আমরা সকলে সচেতন থেকে মিলে সম-নাগরিকত্ব ভোগ করবো এটা আমার বিশ্বাস। তিনি এডাব এর এ ধরনের আয়োজন কে সাধুবাদ জানান।
প্রধান অতিথি জনাব মোহাম্মদ শাহিনুর ইসলাম, উপজেলা সমাজসেবা অফিসার উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে তার বক্তব্যে বলেন, সরকার সেবা প্রদানে কোন রকম বৈষম্য করেনা, সম-অধিকার ধনী-গরীবের মধ্যে হয় না। বৈষম্য তৈরী করছি আমরা নিজেরা। জন্ম থেকেই আমরা তেরী করি বৈষম্য। এডাব বা সরকার একলা বৈষম্য কমাতে পারবেনা, সকলের সম অংশিদারিত্বে আমাদের বৈষম্য দুর করতে হবে। নিজেকে, নিজের পরিবারকে, সমাজকে কিভাবে সুন্দর করে তোলা যায় তা নিয়ে আমাদের ভাবতে হবে। সরকার তার কাজ করছে, বিভিন্ন সোসাল সেফটিনেই প্রল্পের মাধ্যমে বৈষম্য কমানোর চেষ্টা অব্যাহত আছে এবং এ প্রকল্পগুলির উপকারভোগীর সংখ্যা দিন দিন বাড়াচ্ছে সরকার। তিনি ধন্যবাদ জানান এডাব কে এধরনের সেমিনারের আয়োজন করার জন্য।
সভাপতির বক্তব্য- এডাব সুনামগঞ্জ জেলা মাখার সভাপতি জনাব নির্মল ভট্টাচার্য্য বলেন, এডাব এধরনে কার্যক্রম সারাদেশে বাস্তবায়ন করে থাকে। তবে সমতা অর্জন এডাব বা সরকার একাই করতে পারবে না, সকলের সম্মিলিত প্রচেষ্টা, সরকারের আইন প্রয়োগ, ব্যাপক নজরদারি বৈষম্য অনেটা কমিয়ে আনতে পারবে বলে আমার বিশ্বাস। পরিশেষে তিনি উপস্থিত সকলকে এডাব সুনামগঞ্জ জেলার পক্ষ থেকে ধন্যবাদ জানায়ি সেমিনারের সমাপ্তি টানেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top