ADAB – Association of Development Agencies in Bangladesh

‘বিশ্ব পরিবেশ দিবস’ উপলক্ষে এডাব এর গোলটেবিল বৈঠক

‘বিশ্ব-পরিবেশ-দিবস’-উপলক্ষে-এডাব-এর-গোলটেবিল-বৈঠক
"Solutions to Plastic Pollution" এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব পরিবেশ দিবস ২০২৩ উপলক্ষে ৫ই জুন এডাব (এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ)-এর আয়োজনে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। এডাব চেয়ারপারসন জনাব আব্দুল মতিনের সভাপতিত্বে এই আলোচনা সভায় সূচনা বক্তব্য প্রদান করেন এডাব এর পরিচালক জনাব একেএম জসীম উদ্দিন ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন কর্মসূচি পরিচালক, জনাব কাউসার আলম কনক।
‘বিশ্ব-পরিবেশ-দিবস’-উপলক্ষে-এডাব-এর-গোলটেবিল-বৈঠক-2
প্লাষ্টিকের সর্বগ্রাসী ব্যবহার, ক্রমাগত জনসংখ্যা বৃদ্ধি, অপরিকল্পিত নগারায়ন, ইটভাটার নির্গত ধোয়া, সুউচ্চ বহুতলভবন নির্মাণ, খালবিল ভরাট, নদী ভরাট ও দখলের কারনে প্রতিনিয়ত আমাদের পরিবেশ বিপর্যস্ত হয়ে যাচ্ছে। এ বিষয়ে সরকার, সাংবাদিক, সুশীল সমাজ ও এনজিও কর্মীদেরকে একত্রে কাজ করতে হবে। বক্তরা আলোচনায় প্লাষ্টিক পন্য ব্যবহারের পর যত্রতত্র না ফেলে তা আবার রিসাইক্লিং করে পরিবেশ রক্ষায় মনোনিবেশ করার জন্য গুরুত্ব আরোপ করেন। পরিবেশ রক্ষায় আলোচকগণ প্লাষ্টিক ব্যাগ এর পরিবর্তে পাট ও কাপড়ের ব্যাগ ব্যবহার, নদী ভরাট বন্ধ করা, খাল-বিল নদী নালায় প্রতিনিয়ত প্লাষ্টিক পন্য না ফেলা ও সরকারের পরিেেবশ বিষয়ক কঠোর নীলিমালা প্রয়োগ ও বাস্তবায়নের জন্য বিশেষভাবে দৃষ্টি আর্কষন করেন। তা ছাড়া সকলে, নিজ নিজ পরিবার থেকে পরিবেশ বিষয়ক শিক্ষা ও সচেতনামূলক পদক্ষেপ নেয়ার জন্য অনুরোধ জানান। গোলটেবিল বৈঠকে বক্তারা বর্তমানে পরিবেশ রক্ষায় সংবাদিক ফোরাম ও অন্যান্য সংগঠনসমূহকে আরও সক্রিয় হওয়ার জন্য আহবান জানান।
World-Environment-Day-2023

“বঙ্গবন্ধুর সবুজ বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে সকলকে একযোগে কাজ করতে হবে”

উক্ত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এডাব এর ভাইস চেয়ারপারসন বীর মুক্তিযোদ্ধা মাজেদা শওকত আলী, কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক, জনাব রেজাউল করিম চৌধুরী; সিনিয়ার জার্নালিষ্ট, মিডিয়া গবেষক ও লেখক, জনাব শামীমা চৌধুরী; জনাব হাসান হাফিজ, সিনিয়ার ভাইস প্রেসিডেন্ট, জাতীয় প্রেস ক্লাব ও সাধারণ সম্পাদক, পরিবেশ সাংবাদিক ফোরাম; জনাব তপন কুমার বিশ্বাস, পরিচালক (অতিরিক্ত সচিব), এনজিও বিষয়ক ব্যুরো প্রমূখ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top