ADAB – Association of Development Agencies in Bangladesh

এডাব কর্তৃক আয়োজিত ‘উন্নয়ন প্রচেষ্টায় বেসরকারি উন্নয়ন সংস্থা ও গণমাধ্যমের অংশীদারীত্ব’ বিষয়ক গোলটেবিল বৈঠক

এডাব কর্তৃক আয়োজিত ‘উন্নয়ন প্রচেষ্টায় বেসরকারি উন্নয়ন সংস্থা ও গণমাধ্যমের অংশীদারীত্ব’ বিষয়ক গোলটেবিল বৈঠক 3
ফেব্রুয়ারি ১৪, ২০২৪ তারিখে উন্নয়ন প্রচেষ্টায় বেসরকারি উন্নয়ন সংস্থা ও গণমাধ্যমের অংশীদারীত্ব বিষয়ক এক গোলটেবিল বৈঠক সেগুন বাগিচাস্থ বাগিচা রেষ্টুরেন্ট ও পার্টি সেন্টারে অনুষ্ঠিত হয়। বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের শীর্ষ সমন্বয়কারী প্রতিষ্ঠান এডাব (এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ) কর্তৃক আয়োজিত এই বৈঠকে সভাপতিত্ব করেন এডাব চেয়ারপারসন জনাব আব্দুল মতিন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এডাব এর পরিচালক একেএম জসীমউদ্দিন।
এডাব কর্তৃক আয়োজিত ‘উন্নয়ন প্রচেষ্টায় বেসরকারি উন্নয়ন সংস্থা ও গণমাধ্যমের অংশীদারীত্ব’ বিষয়ক গোলটেবিল বৈঠক ২
উক্ত গোলটেবিল বৈঠকে বাংলাদেশে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার প্রায় ৪০ জন সাংবাদিক উপস্থিত ছিলেন।
এডাব কর্তৃক আয়োজিত ‘উন্নয়ন প্রচেষ্টায় বেসরকারি উন্নয়ন সংস্থা ও গণমাধ্যমের অংশীদারীত্ব’ বিষয়ক গোলটেবিল বৈঠক

দেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে এবং সরকারকে তাদের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের জন্য বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহসহ গণমাধ্যম ও অন্যান্য বেসরকারি খাতকেও সহযোগী হিসেবে পাশে রাখা প্রয়োজন বলে গোলটেবিল আলোচনায় উঠে এসেছে।

আলোচকগণ বর্তমান নব নির্বাচিত সরকারকে অভিনন্দন জানান ও তাদের বিগত সময়ের উন্নয়ন কার্যক্রমকে ইতিবাচক হিসেবে বিবেচনা করে বিভিন্ন জনগুরুত্বপূর্ণ ইস্যু যেমন: জিনিসপত্রের লাগামহীন মূল্য বৃদ্ধি, মানবাধিকার লংঘন, বার বার পরিবর্তনশীল শিক্ষা কার্যক্রম, স্বাস্থ্য ক্ষেত্রে দুর্নীতি, হয়রাণী, পরিবেশ দূষণ, মৌলবাদের বিস্তার, মাদক, ইভটিজিং, কিশোর গ্যাং কালচার, মূল্যবোধের অবক্ষয়, পারিবারিক বন্ধন শিথিল হওয়া ইত্যাদি বিষয়কে তুলে ধরেন।
এসব সমস্যা মোকাবেলা করে দেশ ও জাতি গঠনে লাগামহীন দুর্নীতি রোধ, সুশাসন প্রতিষ্ঠার পাশাপাশি সামাজিক আন্দোলন গড়ে তোলা, সংবাদপত্রের জোরালো ভূমিকার প্রতি গুরুত্বারোপ করেন। একই সাথে উন্নয়ন সাংবাদিকতার প্রতি গুরুত্বারোপ করে মিডিয়া হাউজকে কর্পোরেট-এর প্রভাব থেকে মুক্ত হয়ে কাজ করার উপর জোর দেন। সামাজিক উন্নয়নে এনজিও, গণমাধ্যম ও এডাব সমন্বিতভাবে কাজ করা দরকার বলে তারা মতামত ব্যক্ত করেন।
প্রোগ্রামের কিছু মিডিয়া কভারেজ:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top